Year-20 # Issue-17 # 09 June 2013

একযোগে বদলি পুলিশের ১৪ ‍ঊর্ধ্বতন কর্মকর্তা
একযোগে বদলি পুলিশের ১৪ ‍ঊর্ধ্বতন কর্মকর্তা
নিজস্ব প্রতিবেদক
পুলিশের ডিআইজি (উপ-মহাপরিদর্শক) থেকে এডিশনাল এসপি (অতিরিক্ত পুলিশ সুপার) পর্যায়ের ১৪ কর্মকর্তাকে বদলি করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত এক প্রজ্ঞাপণ জারি করে। বদলিকৃত কর্মকর্তাদের মধ্যে ডিআইজি পদমর্যাদার ১ জন, অতিরিক্ত ডিআইজি ৪ জন, এসপি এবং এডিশনাল এসপি ৯ জন রয়েছেন। বদলি হওয়া পুলিশ কর্মকর্তারা হলেন, প্রস্তাবিত সন্ত্রাস দমন ইউনিট গড়ার দায়িত্বে থাকা পুলিশ সদর দফতরের ডিআইজি নাজিবুর রহমানকে রাজারবাগ টেলিকমে, ঢাকা পুলিশ স্টাফ কলেজের অতিরিক্ত ডিআইজি ফজলুর রহমানকে সারদা পুলিশ একাডেমিতে, ঢাকা এসবির (স্পেশাল ব্রাঞ্চ) অতিরিক্ত ডিআইজি মাহবুব হাকিমকে খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার পদে, ঢাকা টেলিকমের অতিরিক্ত ডিআইজি হাসিব আজিজকে নোয়াখালি পিটিসি কমান্ড্যান্ট, ঢাকা পুলিশ স্টাফ কলেজের অতিরিক্ত ডিআইজি (চলতি দায়িত্বে) মোজাম্মেল হোসেনকে সিআইডির অতিরিক্ত ডিআইজি (চলতি দায়িত্বে), ঢাকা পঞ্চম এপিবিএনের অধিনায়ক সারোয়ার মোর্শেদ শামিমকে দিনাজপুরের পুলিশ সুপার, নীলফামারির পুলিশ সুপার আলমগীর রহমানকে ঢাকা এসবির বিশেষ পুলিশ সুপার, ঢাকায় সংযুক্ত ডিএমপি পুলিশ সুপার মীজানুর রহমানকে ঢাকা আরআরএফের কমান্ড্যান্ট, মিশন হতে প্রত্যাগত পুলিশ সুপার আবু কালাম সিদ্দিককে ডিএমপি উপ-পুলিশ কমিশনার, লক্ষ্মীপুরের পুলিশ সুপার মনিরুজ্জামানকে ঢাকা এসবির বিশেষ পুলিশ সুপার, সিএমপির উপ-পুলিশ কমিশনার মনিরুজ্জামানকে লক্ষ্মীপুরের পুলিশ সুপার, ডিএমপির অতিরিক্ত পুলিশ সুপার (বর্তমানে পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) মোল্লা জাহাঙ্গীর হোসেনকে সাতক্ষীরার পুলিশ সুপার, ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার জোবায়ের রহমানকে নীলফামারির পুলিশ সুপার (চলতি দায়িত্বে) এবং নওগাঁর অতিরিক্ত পুলিশ সুপার সাজিদ হোসেনকে গাইবান্ধার পুলিশ সুপার (চলতি দায়িত্বে) পদে বদলি করা হয়েছে। এছাড়া অতিরিক্ত পুলিশ সুপার মাহাবুর রহমানকে খুলনা মেট্রোপলিটনে বদলি করা হয়েছে।


পোশাক খাতের মজুরি বোর্ড ঘোষণা
নিজস্ব প্রতিবেদক
সাবেক জেলা জজ অমূল্য কুমার রায়কে প্রধান করে পোশাক শ্রমিকদের মজুরি পুর্ননির্ধারণে ছয় সদস্যের বোর্ড ঘোষণা করেছে শ্রম কর্মসংস্থাণ মন্ত্রণালয়। শ্রমমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কামাল উদ্দিন আহমেদকে বোর্ডের নিরপেক্ষ সদস্য, এম সাইফুদ্দিনকে মালিক পক্ষের এবং কে ফজলুল হক মন্টুকে শ্রমিক পক্ষের সদস্য করা হয়েছে। এছাড়া বিজিএমইএর পরিচালক আরশাদ জামাল দিপুকে মালিক পক্ষ এবং সিরাজুল ইসলাম রনিকে শ্রমিক পক্ষের অস্থায়ী সদস্য করা হয়েছে বলে জানান তিনি। আইন অনুযায়ী গেজেট প্রকাশের পর ছয় মাসের মধ্যে নতুন মজুরি কাঠামো নির্ধারণের কথা থাকলেও শ্রমমন্ত্রী আশা করছেন, তার আগেই নতুন মজুরি কাঠামো নির্ধারণ করবে এই বোর্ড। বর্তমান সরকার শ্রমিকবান্ধব এমন দাবি করে মন্ত্রী বলেন, চা এবং পাটকল শ্রমিকদেরও বিভিন্ন সমস্যার সমাধান করা হয়েছে। পোশাক শ্রমিকদের উদ্দেশে তিনি বলেন, দেশ তোমার, আমার সবার। আমি হাতজোড় করে অনুরোধ করছি আপনারা খাতকে রক্ষা করুন। এটা রক্ষা না হলে দেশের প্রতি আঘাত আসবে। এই মুজরি বোর্ড পোশাক শ্রমিকদের সব সমস্যার সমাধান করবে বলেও আশা প্রকাশ করেন রাজিউদ্দিন রাজু। আশুলিয়া, সাভার ঢাকার পোশাক কারখানাগুলোকে মুন্সিগঞ্জের গজারিয়ার স্থানান্তর করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, এজন্য গজারিয়ায় ৫০০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। এছাড়া সাত বিভাগে সাতটি গার্মেন্ট পল্লী করার পরিকল্পনা রয়েছে জানিয়ে শ্রমমন্ত্রী বলেন, গার্মেন্ট পল্লী এলাকায় স্কুল-কলেজ, হাসপাতালসহ যা যা সুযোগ সুবিধা প্রয়োজন তার সবই হবে। মন্ত্রী জানান, বর্তমানে ৪০ লাখ মানুষ পোশাক খাতে কাজ করছেন, যাদের ৮০ শতাংশই নারী। এর আগে সর্বশেষ ২০১০ সালের ২৭ জুলাই পোশাক শ্রমিকদের নূ্যনতম মজুরি তিন হাজার টাকা নির্ধারণ করা হয়। গত তিন বছরে মূল্যস্ফীতির কারণে ওই কাঠামো পর্যালোচনা করার দাবি জানিয়ে আসছিল শ্রমিক সংগঠনগুলো। বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক রফতানিকারক দেশ হলেও আগের মজুরি কাঠামোই সব কারখানায় ঠিকমতো অনুসরণ করা হয় না বলেও অভিযোগ রয়েছে। গত বছরের নভেম্বরে তাজরীন ফ্যাশনসে আগুন এবং গত ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা ধসের প্রেক্ষিতে বিশ্বব্যাপী গণমাধ্যমে বাংলাদেশের পোশাক কারখানার কর্মপরিবেশ শ্রমিকদের স্বল্প মজুরির বিষয়টি নতুন করে সামনে চলে আসে। যুক্তরাষ্ট্র ইউরোপের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বাংলাদেশি পোশাক বর্জনেরও হুমকি দেয়া হয়। এরপর পোশাক কারখানাগুলোর কর্মপরিবেশ নিরাপত্তা খতিয়ে দেখতে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি করে সরকার যার প্রধান করা হয় বস্ত্রমন্ত্রীকে। গত ১২ মে বস্ত্রমন্ত্রী লতিফ সিদ্দিকী সাংবাদিকদের জানান, শ্রমিক-মালিক সুসম্পর্ক বজায় রেখে অস্থিরতা নিরসন, কারখানা চালু রাখা এবং উত্পাদনের স্বার্থে নতুন মজুরি বোর্ড গঠন করা হচ্ছে।
সিনেমা ছেড়ে দিচ্ছেন পূর্ণিমা
বিনোদন রিপোর্ট ॥ সিনেমা ছেড়ে দিচ্ছেন পূর্ণিমা। চূড়ান্ত সিদ্ধান্ত প্রায় নিয়েই ফেলেছেন। নতুন কোন ছবির অফার গ্রহণ করছেন না। সবাইকে খোলাসা করে না বললেও ঘনিষ্ঠ কয়েকজন পরিচালক, অতীতে যাদের ছবিতে কাজ করে সুনাম কুড়িয়েছেন, যাদেরকে শ্রদ্ধা করেন, সম্মান করেন, যাদের কথা শোনেন, প্রয়োজনে বুদ্ধি-পরামর্শ নেন, তাদেরকে স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন সিনেমায় অভিনয় আর করবেন না। তবে নাটক কিংবা বিজ্ঞাপনচিত্রের বিষয়ে কোন সিদ্ধান্ত পূর্ণিমা জানাননি। পূর্ণিমাকে নিয়ে ৩টি ছবি নির্মাণ করেছেন এমন একজন সিনিয়র পরিচালক তার নতুন ছবির জন্য প্রস্তাব দিলে পূর্ণিমা সিনেমা জগত ছেড়ে দেয়ার কথা তাকে পরিষ্কার করেই জানিয়েছেন। শুটিং চলা একটি ছবি ‘টু বি কন্টিনিউড’-এর শুটিং শেষ হওয়ার পর এ বিষয়ে তিনি ঘোষণা দেবেন বলে জানিয়েছেন। ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় ‘টু বি কন্টিনিউড’ পরিচালনা করছেন ইফতেখার আহমেদ ফাহমি। পূর্ণিমা অভিনীত দুটি ছবি এখন মুক্তির মিছিলে। ছবি দুটি হচ্ছে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘লোভে পাপ পাপে মৃত্যু’ এবং মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘ছায়া-ছবি’। তার অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি এফআই মানিক পরিচালিত ‘জজ ব্যারিস্টার পুলিশ কমিশনার’। এই ছবিতে তার নায়ক ছিলেন শাকিব খান। ছবিটি প্রত্যাশানুযায়ী সাফল্য পায়নি। পূর্ণিমার পারিবারিক সূত্রে জানা গেছে, তিনি এখন স্বামী সংসার নিয়েই ব্যস্ত থাকছেন। মাসখানেকেরও বেশি সময় পূর্ণিমা চট্টগ্রামে স্বামীর বাড়িতে কাটিয়ে এসেছেন। নিয়মিত ঢাকা-চট্টগ্রাম আসা-যাওয়া করতে হবে তার। তাছাড়া সিনেমার বিষয়ে শ্বশুর বাড়ির রয়েছে ঘোর আপত্তি। নাটকে অভিনয়ের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত না নিলেও ঈদের বেশ কয়েকটি নাটকের অফার পূর্ণিমা ফিরিয়ে দিয়েছেন বলে জানা গেছে। এ বিষয়ে পূর্ণিমার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়। তবে তিনি বর্তমানে ঢাকায় নিকুঞ্জে নিজের বাড়িতেই অবস্থান করছেন বলে ঘনিষ্ঠ সূত্রে নিশ্চিত হওয়া গেছে। নব্বই দশকের শেষের দিকে ঝানু প্রযোজক পরিচালক মতিউর রহমান পানুর হাত ধরে জাকির হোসেন রাজু পরিচালিত ‘এ জীবন তোমার আমার’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে পদার্পণ করেন কিশোরী দিলারা হানিফ রীতা। আবিষ্কারক মতিউর রহমান পানু তার নাম দেন পূর্ণিমা। প্রথম ছবি সাফল্য না পেলেও পূর্ণিমা এক সময় চলচ্চিত্রের অন্যতম সেরা নায়িকা হওয়ার যোগ্যতা অর্জন করেন। ‘মনের মাঝে তুমি’, ‘সুলতান’, ‘শাস্তি’, ‘সুভা’, ‘মেঘের পরে মেঘ’, ‘হৃদয়ের কথা’, ‘আকাশ ছোঁয়া ভালবাসা’, ‘স্বামী স্ত্রীর যুদ্ধ’, ‘পিতামাতার আমানত’ সহ অসংখ্য ভাল মানের ছবিতে অভিনয় করে পূর্ণিমা হয়ে ওঠেন নির্মাতাদের ভরসা। কাজী হায়াৎ-এর ‘ওরা আমাকে ভাল হতে দিল না’ ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন পূর্ণিমাকে অভিনেত্রী হিসেবেও স্বীকৃতি এনে দেয়। নির্মাতাদের ভরসা আর দর্শকদের ভালবাসা পাওয়ার পরও চলচ্চিত্রকে বিদায় জানাবার জন্য পূর্ণিমার সিদ্ধান্ত, শিল্পী সঙ্কটের দুর্যোগপূর্ণ সময়কে আরও দীর্ঘায়িত করবে বলে তাকে নিয়ে কাজ করা পরিচালকরা আশঙ্কা প্রকাশ করেছেন।

প্রথমবারের মতো কোনো মিউজিক ভিডিওতে কাজ করতে যাচ্ছেন মডেল অভিনেত্রী শখ
প্রথমবারের মতো কোনো মিউজিক ভিডিওতে কাজ করতে যাচ্ছেন মডেল অভিনেত্রী শখ। শহীদ ও শুভমিতার গাওয়া গানটির মিউজিক ভিডিও পরিচালনা করবেন তানজিম মিশু।
‘ওগো তোমায় ভালোবাসবো সারাটি জীবন’ গানটির  কথা ও সুর করেছেন দ‍ুরবিন ব্যান্ড প্রধান শহীদ ও সংগীতায়োজন করেছেন রাফি। এ প্রসঙ্গে শখ বাংলানিউজকে বলেন, “এটি আমার প্রথম মিউজিক ভিডিওতে কাজ। কাজটি নিয়ে আমি অনেক আশাবাদি। শহীদ ভাইয়ের এর আগের মিউজিক ভিডিওগুলো দেখেছি। আমার ভালো লেগেছে। ইচ্ছা আছে কাজটি ভালো করে করার।” এ বিষয়ে শহীদ  বাংলানিউজকে বলেন, “আমার এ গানটি আছে ‘সারাটি জীবন’ শিরোনামের অ্যালবামে। আগামী সপ্তাহে মিউজিক ভিডিওটির শ্যুটিং করা হবে। এরই মধ্যে গানটি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। ইচ্ছে আছে ঈদে শ্রোতাদের হাতে গানটি তুলে দেব।” 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন