Year-20 # Issue-08 # 07 April 2013

শাহজাদপুরে মিল্কভিটায় শ্রমিক আন্দোলন, দুধ সরবরাহ বন্ধ


শাহজাদপুরে মিল্কভিটায় শ্রমিক আন্দোলন, দুধ সরবরাহ বন্ধ
সিরাজগঞ্জ: বকেয়া বেতনের দাবিতে টানা চার দিনের শ্রমিক আন্দোলনের কারণে বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন মিল্কভিটার সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ী কেন্দ্র থেকে খামারিদের সংগৃহীত দুধ ঢাকার প্রধান কারখানায় সরবরাহ বন্ধ রয়েছে।
এছাড়া শুক্রবার থেকে খামারিদের কাছ থেকে দুধ সংগ্রহও বন্ধ করে দিয়েছে মিল্কভিটা কতৃপক্ষ। এতে দুধ নিয়ে চরম বিপাকে পড়েছেন খামারিরা।
এদিকে, শনিবার চতুর্থ দিনের মতো চলছে মিল্কভিটার বেতন না পাওয়া শ্রমিকদের আন্দোলন চলছে। তাদের সঙ্গে শুক্রবার থেকে আন্দোলনে যোগ দিয়েছেন উত্তরবঙ্গ ট্যাংক-লরি শ্রমিক ইউনিয়নের সদস্যরাও। শনিবার তারা মিল্কভিটা এলাকায় বিক্ষোভ মিছিল করেন।
অপরদিকে, আইনশৃঙ্খলা রক্ষায় মিল্কভিটা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এ বিষয়ে মিল্কভিটার বাঘাবাড়ী কারখানার ব্যবস্থাপক ইদ্রিস আলী বাংলানিউজকে জানান, বুধবার বিকেল থেকে আন্দোলন শুরু হয়েছে। এজন্য শনিবার চতুর্থ দিনের মতো ঢাকায় দুধ সরবরাহ বন্ধ রয়েছে। ঊর্ধ্বতন কতৃপক্ষ শ্রমিকদের আন্দোলন না করে কাজে যোগদানের আহ্বান জানিয়েছে এবং তাদের দাবি-দাওয়া পূরণের আশ্বাস দিয়েছে। তবে এখনো এ বিষয়ে তাদের কোনো সাড়া মেলেনি। উল্লেখ্য, বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে মিল্কভিটার প্রায় সাড়ে চারশ’ কর্মকর্তা ও কর্মচারীদের চাকরিচ্যুত করা হয়। এরপর বেশ কিছু কর্মকর্তা ও কর্মচারীকে চাকরিতে পুনর্বহাল করা হয়। সর্বশেষ চলতি বছরের ১০ জানুয়ারি মিল্কভিটার চেয়ারম্যান হাসিব খান তরুন চাকরিচ্যুত ৭৬ জনকে পুনঃনিয়োগ দেন। ১২ জানুয়ারি থেকে তারা কাজে যোগদান করেন। এরপর থেকে দায়িত্ব পালন করে এলেও এখনো পর্যন্ত এই ৭৬ জন কর্মচারীকে বেতন-ভাতা পরিশোধ করা হয়নি। এ কারণে বুধবার থেকে শ্রমিকরা আন্দোলনে নেমেছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন